ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

ডিএসইতে সূচকের বড় উত্থান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৮, ১৬ আগস্ট ২০২০ | আপডেট: ১৮:০৯, ১৬ আগস্ট ২০২০

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও (১৬ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন উভয় বাজারেই সূচক বেড়েছে। ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৫৬ দশমিক ১৭ পয়েন্ট বা ৩ দশমিক ৩২ শতাংশ বেড়ে ৪ হাজার ৮৫৯ দশমিক ৪৯ পয়েন্ট হয়েছে। যা ১০ মাসের মধ্যে সবচেয়ে ভালো অবস্থান। এছাড়া এদিন লেনদেনও বেড়ে সাড়ে ১৩শ কোটি টাকা ছাড়িয়েছে।

এর আগে সূচকে এর চেয়ে বেশি পয়েন্ট ছিল সর্বশেষ ২০১৯ সালের ৭ অক্টোবর; সেদিন সূচক ছিল ৪ হাজার ৮৯৪ পয়েন্টে।

জানা গেছে, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৫৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১০৯ ও ১৬৩৯ পয়েন্টে অবস্থান করছে।  

এই দিন ডিএসইতে এক হাজার ৩৫১ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১৪৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ২০৭ কোটি ৭৭ লাখ টাকার।  

রোববার ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০১টি কোম্পানি কমেছে ৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এই দিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ব্রাক ব্যাংক, স্কয়ার ফার্মা, সোনারবাংলা ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার, নাহি অ্যালমুনিয়াম, এসকে ট্রিমস, বিএসসিসিএল ও রিপাবলিক ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এই দিন ৪৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৫৫ পয়েন্টে। এই দিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫১টির, কমেছে ২৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৪৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা আগের দিন মেসিতে লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৯ লাখ টাকার।

আরকে//
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি